গুগল এখন সবচেয়ে নিরাপদ: কুকি ব্যবহার করবে না আর কারো

বিজ্ঞাপনদাতারা বলছেন, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারে কুকি নিষেধাজ্ঞার ফলে তথ্য সংগ্রহ করা ও নির্দিষ্ট বিজ্ঞাপন প্রচারে ভাটা পড়বে।



 থার্ড পার্টি কুকি নিষিদ্ধ করার পরিকল্পনার অংশ হিসেবে ‘ক্রোম ব্রাউজারে’ নতুন ফিচার পরীক্ষা শুরু করতে যাচ্ছে সার্চ জায়ান্ট গুগল।

‘কুকি’ হলো কিছু বিশেষ ফাইল যা ব্যবহার করে বিভিন্ন সাইট বা বিজ্ঞাপনদাতা ইন্টারনেট ব্যবহারকারীদের কার্যকলাপ ও ব্রাউজিংয়ের অভ্যাস শনাক্ত করে নির্দিষ্ট বিজ্ঞাপন প্রচার করতে পারে।


‘ট্র্যাকিং প্রটেকশন’ নামে নতুন ফিচারটি বিশ্বের ১ শতাংশ ক্রোম ব্যবহারকারীর জন্য আসতে চলেছে জানুয়ারির ৪ তারিখে, যা ‘ক্রস-সাইট’ ট্র্যাকিং বন্ধ করবে বলে জানিয়েছে এই ওয়েব জায়ান্ট।

২০২৪ সালের দ্বিতীয়ার্ধ নাগাদ থার্ড পার্টি কুকির ব্যবহার একেবারেই বন্ধ করার পরিকল্পনা রয়েছে গুগলের।


এর আগে সাফারিসহ সকল ব্রাউজারেই অ্যাপল থার্ড পার্টি কুকি বন্ধের উদ্যোগ নেয়। এর ফলে ফেইসবুকসহ কুকিনির্ভর সকল বিজ্ঞাপন ব্যবসায়ীরই আয় কমে যেতে দেখা গেছে। অ্যাপল সে সময় কারণ হিসাবে ব্যবহারকারীদের প্রাইভেসির কথা বলেছিল।


তবে, সময়সীমাটি কোম্পানি নির্ধারণ করেছে যুক্তরাজ্যের বাণিজ্য প্রতিযোগিতা নিয়ন্ত্রণ বিষয়ক সংস্থা ‘কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)’-এর বিশ্বাস অর্জনের জন্য নেওয়া পদক্ষেপের অংশ হিসাবে।


গুগলের কুকি নিষিদ্ধ করার পরিকল্পনাটি নিয়ে তদন্ত করছে সিএমএ, কারণ এটি ডিজিটাল বিজ্ঞাপন প্রতিযোগিতায় বাধা দেয় কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে সংস্থাটির। 


এর পাশাপাশি এই শীর্ষ কোম্পানির সবচেয়ে বড় অর্থ উপার্জনের খাত, বিজ্ঞাপনের ওপরেও নজর রয়েছে সিএমএ’র।


রয়টার্সের প্রতিবেদন অনুসারে, কোম্পানিটির ‘প্রাইভেসি স্যান্ডবক্স’ উদ্যোগের অংশ হিসেবে থার্ড পার্টি কুকি বন্ধে গুগলের পরিকল্পনা নিয়ে তদন্ত অব্যাহত থাকবে বলে গত জুন মাসে জানিয়েছিলেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিযোগিতা বিষয়ক কমিশনার মার্গোরেট ভেস্টাগার।


এদিকে বিজ্ঞাপনদাতারা বলছেন, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারে কুকি নিষেধাজ্ঞার ফলে তথ্য সংগ্রহ করা ও নির্দিষ্ট বিজ্ঞাপন প্রচারে ভাটা পড়বে। পাশাপাশি, গুগলের ‘ইউজার ডেটাবেজের’ ওপর নির্ভরশীল হতে হবে তাদের। 


তবে, পর্যায়ক্রমে কুকি বন্ধ করে দেওয়াতে লাভবান হবে বিভিন্ন মিডিয়া সংস্থা, বিশেষ করে যারা ব্যবহারকারীদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে পারবে বিজ্ঞাপনদাতাদের, জানিয়েছে মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ব্রোকারেজ বিঅফএ গ্লোবাল রিসার্চ।


গুগল এখন সবচেয়ে নিরাপদ: কুকি ব্যবহার করবে না আর কারো গুগল এখন সবচেয়ে নিরাপদ: কুকি ব্যবহার করবে না আর কারো Reviewed by তৌহিদ আজগর - Tawhid Azgor on ৬:৫৬ AM Rating: 5

কোন মন্তব্য নেই:

Good books

Blogger দ্বারা পরিচালিত.