বদরুদ্দীন উমর এর বই সংগ্রহ [ PDF]

বদরুদ্দীন মোহাম্মদ উমর (জন্ম: ২০ ডিসেম্বর ১৯৩১) একজন বাংলাদেশি মার্কসবাদী–লেনিনবাদী তাত্ত্বিক, রাজনৈতিক সক্রিয়তাবাদী, ইতিহাসবিদ, লেখক, শিক্ষক, বুদ্ধিজীবী এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী) (উমর)-এর নেতা। তিন খণ্ডে উমর রচিত পূর্ব বাঙলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি (১৯৭০, ১৯৭৬, ১৯৮১) বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস রচনায় পথিকৃৎ হিসেবে বিবেচিত।তাঁর পিতা আবুল হাশিম ভারতীয় উপমহাদেশের একজন মুসলিম জাতীয়তাবাদী রাজনীতিবিদ ছিলেন। 


জন্ম:২০ ডিসেম্বর ১৯৩১ (বয়স ৯১)

বর্ধমান, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত।


উমর ১৯৩১ সালের ২০ ডিসেম্বর ব্রিটিশ ভারতের বর্ধমান শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবুল হাশিম ও মাতার নাম মাহমুদা আখতার মেহেরবানু বেগম। যদিও তার পিতা আবুল হাশিম—একজন সাম্যবাদী—পাকিস্তান সৃষ্টির বিরোধী ছিলেন, তথাপি তিনি পূর্ব পাকিস্তানে চলে যাবার সিদ্ধান্ত নেন এবং ১৯৫০ সালে ঢাকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। উমর ১৯৪৮ সালে বর্ধমান টাউন স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৫০ সালে তিনি বর্ধমান রাজ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৩ সালে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন। দর্শন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন ১৯৫৫ সালে। ১৯৬১ সালে তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফিলোসফি, পলিটিক্স অ্যান্ড ইকোনমিক্স (পিপিই) ডিগ্রি লাভ করেন।




পূর্ব বাংলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি

লেখক: বদরুদ্দীন উমর

ফরম্যাট: পিডিএফ



বাঙলাদেশে শিক্ষা ও সংস্কৃতি

লেখক: বদরুদ্দীন উমর

আয়তন: ১১.৭ মেগাবাইট

ফরম্যাট: পিডিএফ



বাঙলাদেশে কমিউনিস্ট আন্দোলনের সমস্যা

লেখক: বদরুদ্দীন উমর

আয়তন: ৩.৪৪ মেগাবাইট

ফরম্যাট: পিডিএফ

→এখান থেকে পড়ুন




চিরস্থায়ী বন্দোবস্তে বাংলাদেশের কৃষক

লেখক: বদরুদ্দীন উমর

আয়তন: ৮.৪৩ মেগাবাইট

ফরম্যাট: পিডিএফ

এখান থেকে পড়ুন

বদরুদ্দীন উমর এর বই সংগ্রহ [ PDF] বদরুদ্দীন উমর এর বই সংগ্রহ [ PDF] Reviewed by তৌহিদ আজগর - Tawhid Azgor on ৬:৪০ AM Rating: 5

কোন মন্তব্য নেই:

Good books

Blogger দ্বারা পরিচালিত.